এইচএসসি ২০২০ যেভাবে সাবজেক্ট ম্যাপিং করে রেজাল্ট দিয়েছে

এসএসসি পরীক্ষার ২০২০ অনুসরণ করে সাবজেক্ট ম্যাপিং জেএসসি থেকে ২৫ শতাংশ এবং এসএসসি থেকে ৭৫ শতাংশ নিয়ে এইচএসসি ২০২৪ ফলাফল নির্ধারণ করবে শিক্ষা মন্ত্রণালয়।

ঠিক ২০২০ সালে চার বছর আগে কিভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল তৈরি করেছিল তা অনেক শিক্ষার্থী জানে না।

আজকে আমরা সেই ফলাফল নিয়ম সম্পর্কে জানাচ্ছি। কয়েকটি ধাপে আলাদা আলাদা করে বিজ্ঞান মানবিক ব্যবসা বিভাগের জন্য ফলাফল তারা তৈরি করেছিল।

যে বিষয়গুলো মূলত ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং ফলাফল প্রকাশ নিয়ে নানান জটিলতা তৈরি হয়েছে।

যার মধ্যে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে পরীক্ষার ফলাফলের গুরুত্বপূর্ণ আবশ্যিক বিষয়ে আয়োজন করা হয়েছে।

বাকি রয়েছে শুধুমাত্র কিছু গ্রুপ সাবজেক্ট। এক্ষেত্রে গ্রুপ সাবজেক্টে কিভাবে মূল্যায়ন করা হবে তা নিয়েই শিক্ষার্থীদের যত দ্বিধাদ্বন্দ এবং প্রশ্ন।

কিভাবে 2020 সালের এইচএসসি সমমান পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করা হয়েছে ?

  • জেএসসি বা জেডিসি পরীক্ষায় আবশ্যিক বাংলা ইংরেজি আইসিটি বিষয় নম্বর থেকে ২৫ শতাংশ এবং এসএসসি সমমান পরীক্ষায় বাংলা ইংরেজি আইসিটি থেকে নম্বরের ৭৫ শতাংশ বিবেচনা করে অর্থাৎ হিসাব করে এইচএসসি পরীক্ষায় বাংলা ইংরেজি আইসিটি বিষয়ে নম্বর নির্ধারণ করা হয়েছিল।
  • বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে জেএসসি অথবা জেডিসি থেকে গণিত ও বিজ্ঞান বিষয়ে প্রাপ্ত গড় নম্বর ২৫ শতাংশ নেয়া হয়েছে এবং এসএসসি সমন থেকে পদার্থবিজ্ঞান রসায়ন জীববিজ্ঞান উচ্চতর গণিত বিষয়ের ৭৫ শতাংশ নম্বর বিবেচনা করে এইচএসসি পরীক্ষার ফলাফল হিসাবে পদার্থবিজ্ঞান রসায়ন জীববিজ্ঞান উচ্চতর গণিত সাবজেক্ট এর নম্বর নির্ধারণ করে ফলাফল প্রকাশ করা হয়েছিল।
  • ব্যবসা শিক্ষা বিভাগের ক্ষেত্রে জেএসসি এবং জেডিসি পরীক্ষার গণিত ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে নম্বর ২৫ শতাংশ এবং এসএসসি পরীক্ষায় গ্রুপ ভিত্তিক তিনটি সমগোত্রীয় বিষয় অর্থাৎ যার যে গ্রুপ সাবজেক্ট ছিল, সেখানে গড়ে ৭৫ শতাংশ নম্বর বিবেচনা করে এইচএসসি পরীক্ষায় ব্যবসা শিক্ষার গ্রুপের যেকোন তিনটি গ্রুপ সাবজেক্টের মূল্যায়ন করা হয়েছিল অর্থাৎ হিসাববিজ্ঞান ব্যবসা সংগঠনের ব্যবস্থাপনা উৎপাদন ব্যবস্থাপনা ও বিপানন অথবা ফিন্যান্স ব্যাংকিং ও বীমা। সাবজেক্ট ম্যাপিং
  • মানবিক বিভাগ ও অন্যান্য গ্রুপের ক্ষেত্রে জেএসসি থেকে অথবা জেডিসি থেকে গণিত ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় প্রাপ্ত গড় নম্বর এর ২৫% এবং এসএসসি সমমান পরীক্ষায় গ্রুপ ভিত্তিক সমগোত্রীয় তিনটি বিষয়ের ৭৫ শতাংশ নম্বর বিবেচনা করে এইচএসসি মানবিক বিভাগের তিনটি বিষয় নম্বর নির্ধারণ করা হয় অর্থাৎ এইচ এস সি পরীক্ষায় তার যে তিনটি বিষয় রয়েছে সরাসরি নম্বরগুলো সেখানে যোগ হবে। সে ক্ষেত্রে শিক্ষার্থী কোন কোন সাবজেক্ট রয়েছে তা নির্ভর করে না, সরাসরি নম্বর যোগ করার মাধ্যমে রেজাল্ট তৈরি করা হয়েছিল।
  • গ্রুপ পরিবর্তনের ক্ষেত্রে – যারা কিনা গ্রুপ পরিবর্তন করেছে তাদের ক্ষেত্রে জেএসসি পরীক্ষা গণিত বাংলাদেশ বিশ্বপরিচয় বিষয় গড় নম্বরের ২৫ শতাংশ এবং এসএসসি সমমান পরীক্ষায় গ্রুপ ভিত্তিক ফলাফল তিনটি বিষয় ৭৫ শতাংশ নম্বর বিবেচনা করে যথাক্রমে এইচএসসির ফলাফল এবং অন্যান্য গ্রুপ বিষয় তিনটি নম্বর নির্ধারণ করা হয়েছে। সাবজেক্ট ম্যাপিং

আরও পড়ুনঃ এইচএসসি ২০২৪ শিক্ষার্থীরা যে উপবৃত্তি পাবে

  • যদি কেউ বিজ্ঞান বিভাগ থেকে মানবিক বিভাগে আসে তাহলে তার জেএসসি পরীক্ষার 25% এবং এসএসসি বিজ্ঞান বিভাগের গ্রুপ সাবজেক্টে তিনটি বিষয়ে ৭৫ শতাংশ নিয়ে এইচএসসি বর্তমান গ্রুপের ফলাফল তৈরি করা হয়েছে।
  • বিগত বছরের যারা ফেল করেছে এবং চলতি বছরে যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে পাস করার উদ্দেশ্যে তাদের ক্ষেত্রে একই নিয়ম পরিচালনা করা হয়েছিল।
  • যারা মান উন্নয়নের জন্য পরীক্ষা দিচ্ছে তাদের ক্ষেত্রে একই নিয়ম পরিচালনা করা হয়েছিল।

এখন দেখার বিষয় ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং ক্ষেত্রে ঠিক কোন নিয়ম অনুসরণ করা হয়।

কেননা এখানে ইতিমধ্যে বাংলা ইংরেজি আইসিটি পরীক্ষা বোর্ড হয়ে গেছে। তাছাড়া গ্রুপ সাবজেক্টের একটি পরীক্ষা হয়েছে।

অন্যদিকে সিলেট মাদ্রাসা কারিগরি বোর্ডের কয়েকটি পরীক্ষা বাকি ছিল এবং তাদের স্থগিত পরীক্ষাগুলোর সাথে যুক্ত হয়েছে।

সব মিলিয়ে বর্তমানে তিন ধরনের পরিবেশ বিদ্যমান, অর্থাৎ সাধারণ ৮ টি বোর্ডে যাদের চারটি কিংবা পাঁচটি পরীক্ষা হয়েছে।

সিলেট মাদ্রাসা কারিগরি বোর্ড যাদের দুই থেকে তিনটি পরীক্ষা হয়েছে, এবং নয়টি শিক্ষা বোর্ড যাদের ছয় থেকে সাতটি পরীক্ষা বাকি রয়েছে।

2 thoughts on “এইচএসসি ২০২০ যেভাবে সাবজেক্ট ম্যাপিং করে রেজাল্ট দিয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *